Monday, January 2, 2012

Tunnel Boring Machines Arrive

"We" went to Subhas Sarobar today morning to see how the Tunnel Boring Machines will function for the East West Metro.
Q: Who are we three in the picture below?
We also inaugurated our bio-metric system today. Shri Firham Hakim, Minister, inaugurated this. Here is a picture:

10 comments:

  1. Not sure about the person in the middle, may be KMRC general manager.But CS Samar Ghosh and you both are clearly recognizable...am I correct? Also wish you a very happy new year and wish all your aggressive targets are met..

    ReplyDelete
  2. Sir is "New Town Kolkata Development Authority" a new authority in place?

    ReplyDelete
  3. Couldn't identify CS at first glance but Subrata Gupta is identifiable apart from you...

    Wow! I saw a programme on TBMs on Discovery once and was fascinated! Apparently they have living quarters also on the boring machine. At the front is a huge rotating disc encrusted with carborundum or diamonds or something like that which is basically the toughest material on Earth. Did you get to see all that? Wish I could!

    ReplyDelete
  4. I read somehwere on the net that may be today is your birthday...many happy returns of the day if that fact is correct!

    ReplyDelete
  5. Good tries. The persons (other than me) are: Subrata Gupta, MD KMRCL and Samar Ghosh, Chief Secretary, West Bengal.
    .. The TBMs will actually start the works in February.
    @Premjit: Thanks but the information needs correction!

    ReplyDelete
  6. This is the link on the Govt. of India site which gives your bio-fdata where your DOB is stated as 02/01/1960...
    http://persmin.nic.in/ersheet/MultipleERS.asp?HiddenStr=01WB030500

    ReplyDelete
  7. Thats impressive, Koto ta kaj hoyeche East-West Corridore ? I wish wen i visit Kolkata next time i would be able to experience the under river metro :-)

    @Debashish Sen Sir, Ami ei matro ekta Blog Post Likhlam je- "District Status for Siliguri"
    I believe if Siliguri is made a separate District that will boost the Developmental works over there because it will get much greater relief from the Gorkha Agitations.
    The GTA doesnt seem acceptable among the common gorkhas who stil want a Gorkhaland state. so its better to Keep our SILA out of that influence.
    আপনার কি মত?

    ReplyDelete
  8. @Saurav: East-West under river Hoogly is slated for 2014, I believe. Let's see.
    On the other issue: I can't comment here

    ReplyDelete
  9. @Debashis Sen: Thanks for your reply :-)
    2014 not so far :-)

    ReplyDelete
  10. ইস্ট-ওয়েস্ট মেট্রোর পথ বদল? ধ্রবজ্যোতি প্রামাণিক, স্টার আনন্দ
    http://starananda.newsbullet.in/kolkata/59-more/20394-2012-04-03-13-04-00
    Tuesday, 03 April 2012 18:31
    ইস্ট-ওয়েস্ট মেট্রোর যাত্রাপথ পরিবর্তনের কথা ভাবছে রাজ্য সরকার৷ সিদ্ধান্ত চূড়ান্ত হলে বৌবাজার নয়, ধর্মতলা দিয়ে মেট্রো নিয়ে যাওয়া হবে বিবাদী বাগ৷ বাস্তবতা খতিয়ে দেখতে ইতিমধ্যেই কলকাতা মেট্রো রেল কর্পোরেশনের কর্তাদের মহাকরণ থেকে নির্দেশ দেওয়া হয়েছে৷ তবে সিদ্ধান্ত চূড়ান্ত হলে প্রকল্পের কাজ আরও দু-তিন বছর পিছিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে৷
    কেন্দ্রীয় নগরোন্নয়ন মন্ত্রক এবং রাজ্য পরিবহণ দফতরের যৌথ উদ্যোগে ২০০৮ সালে ইস্ট ওয়েস্ট মেট্রোর পরিকল্পনা গ্রহণ করা হয়৷ কাজ শুরু হয় ২০০৯ সালে৷ প্রায় ৫০০০ কোটি টাকার এই প্রকল্পে সল্ট লেকের সেক্টর ফাইভ থেকে সল্ট লেক স্টেডিয়াম, ফুলবাগান, শিয়ালদা, মহাকরণ হয়ে গঙ্গার তলা দিয়ে মেট্রো পৌঁছনোর কথা হাওড়া৷
    পরিকল্পনা অনুযায়ী, সেক্টর ফাইভ থেকে সুভাষ সরোবর পর্যন্ত মেট্রো চলবে মাটির ওপর দিয়ে৷ এর পরই মেট্রো ঢুকে যাবে মাটির তলায়৷
    পরিকল্পনা অনুযায়ী, ফুলবাগান-শিয়ালদা হয়ে বিবি গাঙ্গুলি স্ট্রিটের তলা দিয়ে মেট্রো পৌঁছবে সেন্ট্রাল অ্যাভিনিউ- বৌবাজার মোড়ে৷ সেখানেই হবে প্রস্তাবিত সেন্ট্রাল মেট্রো স্টেশন৷ এর পর লালবাজারের সামনে দিয়ে বিবাদী বাগ হয়ে গঙ্গার নীচ দিয়ে মেট্রো পৌঁছবে হাওড়া৷
    এই লক্ষ্যে সম্প্রতি মাটির নীচের অংশের কাজও শুরু হয়ে গিয়েছে৷ তবে প্রস্তাবিত সেন্ট্রাল মেট্রো স্টেশন নির্মাণ নিয়ে এখনও জট কাটানো যায়নি৷ স্টেশন নির্মাণের জন্য, সেন্ট্রাল অ্যাভিনিউয়ের পশ্চিম দিকে, বিবি গাঙ্গুলি স্ট্রিটের বাঁ দিক বরাবর এক একর জমি অধিগ্রহণ করা হয়েছে৷ কিন্তু ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী ও বাসিন্দারা আপত্তি তুলেছেন৷
    এই পরিস্থিতিতে সম্প্রতি মহাকরণে কেএমআরসি-র কর্তাদের ডেকে পাঠানো হয়৷ সমস্যা সমাধানে বিকল্প রুটের ব্যাপারে তাঁদের ভাবনা চিন্তার নির্দেশ দেওয়া হয়৷ এর পরই বৌবাজারের বদলে ধর্মতলা দিয়ে মেট্রো নিয়ে যাওয়ার ব্যাপারে চিন্তাভাবনা শুরু হয়েছে৷
    নতুন ভাবনা অনুযায়ী,

    বিবি গাঙ্গুলি স্ট্রিট-কলেজ স্ট্রিটের মোড় থেকেই মেট্রো ঘুরিয়ে দেওয়া হবে বাঁ দিকে৷

    এর পর হিন্দ সিনেমার পাশ দিয়ে সুবোধ মল্লিক স্ক্যোয়ার-ওয়েলিংটন, তালতলা মোড়, এসএন ব্যানার্জি রোড দিয়ে মেট্রো পৌঁছবে ধর্মতলা৷

    সেখান থেকে ইডেন গার্ডেন্সের পাশ দিয়ে ডান দিকে বেঁকে বিবাদী বাগ হয়ে গঙ্গার নীচ দিয়ে হাওড়া৷
    কেএমআরসি কর্তাদের যুক্তি, ধর্মতলা হয়ে মেট্রো গেলে অনেক বেশি যাত্রী পাওয়া যাবে৷ জোকা-বিবাদী বাগ এবং নিউ গড়িয়া-দমদম মেট্রোর যাত্রীরাও ইস্ট-ওয়েস্ট মেট্রোর সুবিধে পাবেন৷ যদিও এই পরিকল্পনা নিয়ে নানা মহলে একাধিক প্রশ্ন উঠছে৷ বৌবাজারের অধিগৃহীত জমির কী হবে? আইন অনুযায়ী, অধিগ্রহণের পর পুরনো মালিকদের জমি ফেরত দেওয়া যায় না৷ তাছাড়া নতুন পরিকল্পনায় প্রকল্পের খরচ বাড়লে ঋণদানকারী সংস্থা জাপান ব্যাঙ্ক অফ ইন্টার ন্যাশনাল কোঅপারেশন কি আদৌ রাজি হবে?

    ReplyDelete