Wednesday, December 11, 2013

Café

Two café -cum  pay-and-use toilets have been constructed by NKDA in New Town. One is almost complete. This is near the first rotary and is complete. The second is near Tata Medical Centre / New Town Police Station. This will be ready soon. Bids were invited for running these cafés on a rental basis. There was a fair competition and the bids were won by those who run Ahaar restaurant and Alibaba. Here is a photo that I took this evening on my way home:
Cafe at First Rotary
Here is a clipping from Anandabazar dt 9th Dec 2013:


  * * *
Here are two more cuttings: (1) From Khabar 365 (2) From Bartaman
* * *

5 comments:

  1. Update on Kolkata-Eye at today's Ei-Somay:

    http://www.epaper.eisamay.com/Details.aspx?id=8216&boxid=15382593

    হাওড়া নয় , ‘কলকাতা আই ’ মিলেনিয়াম পার্কে

    সুগত বন্দ্যোপাধ্যায় পর্যটক টানতে লন্ডন আইয়ের ধাঁচে ‘কলকাতা আই ’ তৈরির জন্য রাজ্য সরকার ফের ইচ্ছেপত্র চাইতে চলেছে৷ এবার দ্বিতীয় হুগলি সেতু লাগোয়া হাওড়ার অংশে নয় , পিপিপি মডেলে প্রকল্প হবে কলকাতাতেই৷ কেএমডিএ -র হাতে থাকা মিলেনিয়াম পার্কের আট একর জমি এই প্রকল্পে ব্যবহারের জন্য শর্তসাপেক্ষে অনুমতি দিয়েছে পোর্ট ট্রাস্ট৷ ফলে এই প্রকল্পে অংশগ্রহণকারী বেসরকারি সংস্থা শুধু সরকারকেই নয় , লভ্যাংশ দেবে কলকাতা পোর্ট ট্রাস্টকেও৷ বিনিয়োগের জন্য ইচ্ছেপত্র চাইতে নগরন্নোয়ন দন্তর প্রকল্পের রূপরেখা তৈরি করে ফেলেছে৷ তাতে বলা হয়েছে , ৩০ বছরের মেয়াদে মিলেনিয়াম পার্ক দেওয়া হবে বেসরকারি সংস্থাকে৷ সেখানে ৮০ মিটার ব্যাসার্ধের হুইল বা নাগরদোলা তৈরি হবে৷ তাতে চেপে মাটি থেকে কমপক্ষে ২৫০ ফুট বা গড় ২৫ তলা বাড়ির সমান উচ্চতা থেকে কলকাতাকে দেখা যাবে৷ এই নাগরদোলায় বিভিন্ন মাপের ২৫টি ক্যাপসুল থাকবে৷ এমন ভাবে মিলেনিয়াম পার্কে ‘কলকাতা আই ’ বসানো হবে , যাতে তীর থেকে গঙ্গাবক্ষের ৪০ মিটার এলাকাজুড়ে তা পাক খায়৷ এ জন্য গঙ্গায় দু’টি জেটি বসানোর প্রস্তাব রয়েছে মূল প্রকল্পে৷

    প্রকল্প রূপায়ণে খরচ কত? এ নিয়ে অবশ্য নগরোন্নয়ন দন্তরের কর্তারা মুখ খুলতে চাননি৷ তবে অন্তত ৫০০ কোটি টাকা বিনিয়োগ করতে হবে বলে কর্তারা দাবি করছেন৷ বিনিয়োগকারীকে এ জন্য রাজ্য সরকার ২০ শতাংশ , বা সর্বোচ্চ ১০০ কোটি টাকা পর্যন্ত অনুদান দেবে৷ প্রকল্প গ্রহণের দু’বছরের মধ্যে তা রূপায়ণ করতে হবে৷ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সময় বেঁধে এই প্রকল্প রূপায়ণের নির্দেশ দিয়েছেন৷ ইচ্ছেপত্রে তা পরিষ্কার উল্লেখ করে দেওয়া হবে৷ প্রকল্পে শুধু মিলেনিয়াম পার্কে ঢোকা ও নাগরদোলায় চাপার জন্য আলাদা করে টিকিট বিক্রি হবে৷ ক্যাফেটরিয়া , রেস্তোরাঁ, পানশালা -সহ বিনোদনের বিবিধ পসরা থাকবে৷ বিজ্ঞাপনেও ব্যবহার করা যাবে এই পার্ক৷ থাকবে কার পার্কিংয়ের সুব্যবস্থা৷ সেটা অবশ্য বিনিয়োগকারী সংস্থাকেই করতে হবে৷ তবে বর্তমানে কেএমডিএ -র হাতে থাকা এই পার্কের সামনে রেললাইন থাকায় প্রবেশের জন্য সাবওয়ে বা এস্ক্যালেটর বসানো হবে৷ রেলমন্ত্রকের সঙ্গে আলোচনা করে রাজ্য এটি করে দেবে৷ প্রকল্পের নিরাপত্তার যাবতীয় দায়িত্ব থাকবে বেসরকারি সংস্থার হাতে৷ মুখ্যমন্ত্রীর আগ্রহে রাজ্যের পর্যটন দন্তর ২০১১ সালে এই প্রকল্প নিয়ে ইচ্ছেপত্র চেয়েছিল৷ সে সময়ে পাঁচটি আন্তর্জাতিক সংস্থা আবেদন জানায়৷ এর মধ্যে লন্ডন আই -এর নির্মাতা সংস্থাও ছিল৷ তখন কলকাতায় জমি না মেলায় স্থির হয় , হাওড়ায় এই প্রকল্প হবে৷ কিন্ত্ত জমি ও বিনিয়োগ সংক্রান্ত আইনি জটিলতার জেরে তা বাতিল হয়ে যায়৷ মুখ্যমন্ত্রী শেষে নতুন করে এই প্রকল্পটি নগরন্নোয়ন দন্তরকে করার নির্দেশ দেন৷ নগরন্নোয়নমন্ত্রী ফিরহাদ হাকিম জানান , অর্থদন্তর প্রকল্পের রূপরেখা অনুমোদন করেছে৷ কিন্ত্ত এ ধরনের প্রকল্পের সঙ্গে বিদেশি বিনিয়োগ ও জমি সংক্রান্ত বিষয়টি জড়িয়ে রয়েছে৷ তাই অর্থ দন্তরের পরামর্শ মেনে আইন দন্তরের মতামত চাওয়া হয়েছে৷ তারা আইনি দিকগুলির খুঁটিনাটি পরীক্ষা করে জানালেই ইচ্ছেপত্র চাওয়া শুরু হবে৷ নগরন্নোয়ন দন্তরের এক কর্তা জানান , জমিটি কলকাতা পোর্ট ট্রাস্টের৷ কেএমডিএ সৌন্দর্যায়নে ব্যবহার করছে৷ যেহেতু নতুন প্রকল্পটি বাণিজ্যিক , তাই পোর্ট এর অংশীদার হতে চায়৷

    ফের ইচ্ছাপত্র আহ্বান করবে রাজ্য সরকার৷

    ReplyDelete
  2. This comment has been removed by the author.

    ReplyDelete
  3. Sir, as a small hill is being built up in the eco-park, I think this hill can be used to build a small waterfall. A small stream can start from the top of the hill, at one point it can have a small cascade and may be a small bridge. Just a suggestion.

    ReplyDelete
    Replies
    1. Many such objects are there in Children's Eco Park

      Delete
  4. Sir, With due respect I would like to say that the common people should also get the opportunity to run such stalls. The bidding restricted common people from being participated. The recent events like some reality shows displayed some people to win the final. And there are some people who does not get the opportunity for their whole life. Just a suggestion.

    ReplyDelete